দৈনিক ২৪ ঘন্টা, সপ্তাহে ৭ দিন সর্বশেষ সংবাদ নিয়ে

মাদারীপুর ২৪ ডটকম

Ruposhi Online

মাদ্রাসা ছাত্রদের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে হবে: ইমরান এইচ সরকার

Emran H Sarker“স্কুল-কলেজের পাশাপাশি মাদ্রাসাগুলোতেও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন করা এখন সময়ের প্রয়োজন। বাংলাদেশে মোট ৫৫ হাজার মাদ্রাসা আছে, প্রতি তিনজন ছাত্রের মধ্যে একজন মাদ্রাসায় পড়াশুনা করে। সুতরাং তাদেরকে অন্ধকারে রেখে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন করা সম্ভব নয়। আমরা ইতোমধ্যে, মহাখালীর একটি মাদ্রাসার সাথে যোগাযোগ করেছি। উক্ত মাদ্রাসায় প্রায় ২০০০ ছাত্র পড়াশুনা করে। পর্যায়ক্রমে সারা বাংলাদেশে সব ধরনের মাদ্রাসায় আমাদের গনজাগরনের প্রতিনিধিরা যাবে। মাদ্রাসাগুলোতে ক্যারাভান ৭১ এর আদলে মুক্তিযুদ্ধের ইতিহাস সংবলিত বই-পুস্তক বিতরন করা হবে। মুক্তিযুদ্ধের ইতিহাস নির্ভর বিভিন্ন ডকুমেন্টারি দেখানোর পরিকল্পনা আমাদের হাতে আছে। এ ব্যাপারে সরকারের কাছ থেকে সহযোগিতা প্রয়োজন।” গণজাগরণ মঞ্চের মুখপাত্র  ডা ইমরান এইচ সরকার গত রবিবার ২ জুন এক ভিডিও কনফারেন্সে যোগ দিয়ে গণজাগরণ মঞ্চ, অস্ট্রেলিয়ার প্রতিনিধিদের এক প্রশ্নের জবাবে একথা বলেন।
দৈনিক আমার দেশ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমানের মুক্তির দাবীতে উল্লেখযোগ্য সংখ্যক পত্রিকার সম্পাদকরা একটি যৌথ বিবৃতি দিয়েছেন। এবিষয়ে সাংবাদিক ফজলুল বারীর এক প্রশ্নের জবাবে গণজাগরণ পত্রিকার সম্পাদক মারুফ রসুল বলেন, “যারা এক হাতে মুক্তিযুদ্ধের পক্ষের কথা লিখছেন, আবার আরেক হাতে মুক্তিযুদ্ধ বিরোধীদের সাথে হাত মেলাচ্ছে্ন। দেশের জনগনই তাদেরকে উপযুক্ত জবাব দিবে।  তিনি উদাহরণ টেনে বলেন, দৈনিক সমকালের সম্পাদক যখন উক্ত বিবৃতিতে স্বাক্ষর করেছেন তখন উক্ত পত্রিকার পাঠকরাই সিদ্ধান্ত নিবেন যে উক্ত পত্রিকাটি তারা পড়বেন কি না?”
গণজাগরণ মঞ্চ একটি রাজনৈতিক দল হিসেবে আত্মপ্রকাশ করবে কি না? কথাসাহিত্যিক শাখাওয়াৎ নয়নের এক প্রশ্নের জবাবে ইমরান এইচ সরকার বলেন, “এই প্রশ্নটি এখন বহুল আলোচিত। বিভিন্ন মহলের মধ্যে এমন ধরনের একটি আলোচনা চলছে। তবে এখনই কোনো রাজনৈতিক দলের কথা ভাবছি না। ৫ ফেব্রুয়ারি থেকে আমাদের আন্দোলন শুরু হলেও তখন আমাদের কোনো সাংগঠনিক কর্মকাণ্ড ছিল না। কোনো সাংগঠনিক কাজ করতে পারিনি। প্রথমে আমরা আমাদের আন্দোলনের মূলবানী, মুক্তিযুদ্ধের চেতনা, সংবিধানের চারটি স্তম্ভ সম্পর্কে সারা দেশের মানুষকে সঠিক ভাবে জানাতে চাই। আপনারা জানেন, আমাদের সম্পর্কে, আন্দোলন সম্পর্কে নানা রকম মিথ্যা প্রচারনা চালানো হচ্ছে, হয়েছে। এসব কিছুকে মোকাবেলা করা এবং আমাদের আন্দোলনকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সারা দেশে একটি শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তোলার কাজ করছি। ইতোমধ্যে আমরা দেশের বিভিন্ন স্থানের ৪৬২ গণজাগরণ মঞ্চের প্রতিনিধিদের সাথে ঢাকায় একটি মতবিনিময় সভা করেছি। পাশাপাশি উত্তরবঙ্গের বিভিন্ন জেলাসহ যশোর এবং সাতক্ষীরায় প্রতিনিধি সভা করেছি। আমরা আমাদের সহযোগীদের সকলের মতামত শুনছি এবং আমাদের কথা সকলকে জানাচ্ছি। আমার মনে হয়, ভবিষ্যতে যদি আমাদের আবার রাজপথে নামতেই হয় সেক্ষেত্রে যেন উপযুক্ত শক্তি-সামর্থ্য নিয়েই মাঠে নামতে পারি।
ব্লগার এবং অনলাইন এক্টিভিস্টদের কেউ কেউ কি গণজাগরণ মঞ্চ থেকে আলাদা হয়ে যাচ্ছে? ইমরান এইচ সরকার স্পস্টভাবে উত্তর দেন, “না। এ ধারনা ঠিক নয়। একটা বিষয় স্পস্ট করি, কাদের মোল্লার রায়ের বিরুদ্ধে আমরা যারা প্রথম প্রতিবাদ করি, কে মাইক আনতে গিয়েছিল, কে ব্যানার লিখতে গিয়েছিল তাদের সবাই কিন্তু আমার চেনাজানা। সেদিন দুপুর ১২টা ১৮ মিনিটে আমি প্রথম স্টাটাস দেই। এরপর পাঁচ মিনিটের মধ্যে আমাদের সংগঠন ব্লগার এন্ড এক্টিভিস্ট নেটওয়ার্ক এর পেইজে প্রতিবাদ শুরুর ঘোষণা দেই। পরবর্তীতে আরও অনেকে আমাদের সাথে যুক্ত হয়েছেন, তারা সবাই আমাদের সাথেই আছেন।”
আগামী নির্বাচনে গণজাগরণ মঞ্চের ভুমিকা কি হবে? জানতে চাওয়া হলে ডা ইমরান এইচ সরকার বলেন, আগামী নির্বাচনের আগেই যুদ্ধাপরাধীদের দল জামায়াতী ইসলামীকে নিষিদ্ধ করতে হবে। এবং যুদ্ধাপরাধীদের বিচারের রায়গুলো যাতে কোনো ভাবেই ঝুলে না যায় সেই ব্যাপারে সরকারের উপর চাপ সৃস্টি করতে হবে। প্রায় দুই ঘন্টাব্যাপী ভিডিও  কনফারেন্সে গণজাগরণ মঞ্চ, অস্ট্রেলিয়ার প্রতিনিধিদের মধ্যে শাখাওয়াৎ নয়ন, শাহরিয়ার পাভেল, শীর্ষেন্দু নন্দী, ফাহাদ আসমার, চৌধুরী সুলতানা রাজিয়া, অনীলা পারভীন, ফারাহ কান্তা প্রমুখ অংশগ্রহণ করেন। ভিডিও কনফারেন্স শেষে ঢাকা এবং সিডনি উভয় প্রান্তে একই সাথে উচ্চস্বরে  ধ্বনিত হয় “জয় বাংলা”।
Shakhawat Nayon (1)(প্রতিবেদন: শাখাওয়াৎ নয়ন, অস্ট্রেলিয়ার সিডনি থেকে)

QR Code - Take this post Mobile!
Use this unique QR (Quick Response) code with your smart device. The code will save the url of this webpage to the device for mobile sharing and storage.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.