দৈনিক ২৪ ঘন্টা, সপ্তাহে ৭ দিন সর্বশেষ সংবাদ নিয়ে

মাদারীপুর ২৪ ডটকম

Ruposhi Online

মাদারীপুরে সরস্বতী পূজায় নানা আয়োজন

সংশ্লিষ্ট বিভাগ: কালকিনি,প্রধান সংবাদ,মাদারীপুর,রাজৈর,শিবচর,সব সংবাদ |

অজয় কুন্ডু, মাদারীপুর: ‘‘ওঁ সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে। বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যাং দেহী নমোহস্তুতে।। ওঁ ভদ্রকাল্যৈ নমো নিত্যং সরস্বত্যৈই নমো নমঃ বেদ বেদান্ত বেদাঙ্গ বিদ্যাস্থানভ্যঃ এব চ এষ সচন্দন পুষ্প বিল্বপত্রাঞ্জলি ওঁ ঐং সরস্বত্যৈ নমঃ’’ সরস্বতী দেবীর প্রণাম ও পুষ্পাঞ্জলি মন্ত্রের সু-মধুর উচ্চ মনোনিষ্ঠ কন্ঠধ্বনির মধ্যে দিয়ে মাদারীপুরে পালিত হলো সরস্বতী পূজার প্রথম আনুষ্ঠানিতা।

বিপুল উৎসাহ উদ্দীপনা ও মন্দিরে ঘট স্থাপনের মধ্য দিয়ে শুক্রবার থেকে ৪ দিন ব্যাপী মাদারীপুরে শুরু হয়েছে বিদ্যার দেবী সরস্বতী মাতার পূজা। এ পূজা উপলক্ষে মন্ডবগুলোসহ শহরের ৫ কিলোমিটার এলাকা জুড়ে আলোকসজ্জা দিয়ে সাজানো হয়েছে। পূজায় হাজার হাজার দর্শনাথীর আগমনসহ পূজা শান্তিপূর্ণভাবে সমাপ্ত করতে নিরাপত্তা চাওয়া হয়েছে পূজা উদ্যাপন পরিষদের পক্ষ থেকে। আর সেই অনুযায়ী ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

দেশ ও জাতির উন্নয়নে শিক্ষার বিকল্প নেই। যে জাতি যত বেশি শিক্ষিত সে জাতি তত বেশি উন্নত। সনাতন ধর্মে শিক্ষাকে উঁচু স্তরে আসীন করা হয়েছে। এ ধর্মে প্রাচীন ঋষিরা ব্রহ্মের অনন্ত শক্তির অংশকে একেকজন দেব-দেবীরূপে কল্পনা করেছেন। আর তেমনিভাবে ব্রহ্মের যে শক্তি আমাদের বিদ্যা শিক্ষাদান করেন তাকে সরস্বতী দেবী নামে পূজা-অর্চনা করা হয়।
আজ শনিবার সরস্বতী পূজা। প্রতি বছর মাঘ মাসের শুক্লপক্ষের শ্রী পঞ্চমী তিথিতে দেবী সরস্বতীর পূজা করা হয়। সরস্বতী হলেন জ্ঞান, বিদ্যা, সংস্কৃতি ও শুদ্ধতার দেবী। সৌম্যাবয়ব, শুভ্র বসন, হংস-সংবলিত, পুস্তক ও বীণাধারিণী এই দেবী বাঙালির মানসলোকে এমন এক প্রতিমূর্তিতে বিরাজিত, যেখানে কোনো অন্ধকার নেই, নেই অজ্ঞানতা বা সংস্কারের কালো ছায়া।
হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজায় অগণিত ভক্ত আজ বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর পাদপদ্মে প্রণতি জানান তারা।
সরস্বতী পূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায় বিশেষ করে শিক্ষার্থীরা বাণী অর্চনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানমালার আয়োজন করেছে।

জেলার পূজা উদযাপন কমিটির আহবাযক প্রানোতোষ মন্ডল জানান, জেলার সদর উপজেলায় মোট ৫০টি পূজা মন্ডপে ও শিবচর, রাজৈর, কালকিনি ডাসার থানায় মোট ২৫০টি পূজা মন্ডপে পূজোর আয়োজন করা হয়েছে। এবার স্কুল কলেজ বানিজ্যিক এলাকাসহ বাসা-বাড়ি, ক্লাব, মন্দির ও গুরুত্বপূর্ণ শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে।
এছাড়াও প্রতিটি পূজা মন্ডপে অন্য অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে পুষ্পাঞ্জলি, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা আরতি এবং আলোকসজ্জা প্রভৃতি।

QR Code - Take this post Mobile!
Use this unique QR (Quick Response) code with your smart device. The code will save the url of this webpage to the device for mobile sharing and storage.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *